Skip links

চমৎকার একটি মার্কেটিং আইডিয়া

নন্দন থেকে প্রকাশিত জিম ব্লাইথ-এর "১০০ গ্রেট মার্কেটিং আইডিয়া" বই থেকে সংকলিত

পড়তে সময় লাগবে: 2 মিনিট

চমকপ্রদ ব্র্যান্ড তৈরি করুন

সবাই চায় তার ব্র্যান্ড কিংবা প্রতিষ্ঠানের নাম লোকের মুখে মুখে থাকুক, সবাই চিনুক। এর জন্য মোটা মাইনে দিয়ে রাখা হয় মার্কেটিং ও ব্র্যান্ডিং বিশেষজ্ঞ। কিন্তু কোনো কোনো ব্র্যান্ড সাফল্য পায়, আবার কোনো ব্র্যান্ড হারিয়ে যায়। আমরা সবাই আজকাল নেগেটিভ মার্কেটিং এর সাথে পরিচিত। অন্য ব্র্যান্ডকে ইশারা ইঙ্গিতে তুলোধুনো কিংবা যৌন সুরসুরিমূলক বিজ্ঞাপন-ইত্যাদি নানান উপায়ে বিতর্কিত মার্কেটিং করে থাকে ব্র্যান্ডগুলো। অনেকে আবার নামের মাধ্যমেও নেতিবাচক খ্যাতি (কিংবা কুখ্যাতি!) পেয়ে যায়। আজ এমনই এক ব্র্যান্ডের মার্কেটিং আইডিয়া বলব আপনাদের। 

আইডিয়া

ফ্রেঞ্চ কানেকশন ইউনাইটেড কিংডম। প্রতিষ্ঠা ১৯৭২ সাল। শুরুটা ছিল ফ্যাশন চেইন দিয়ে। যদিও ব্যবসা ভাল চলছিল তবে ব্র্যান্ড নামের দিক থেকে খুব একটা ভালো করতে পারেনি। কারণ অন্যদের ব্র্যান্ড নাম বেশ আকর্ষণীয় ছিল। ১৯৯৭ সালে কোম্পানির নাম দেওয়া হয় ‘French Connection United Kingdom’। সংক্ষেপে FCUK! সেটাই ছোট হাতের লেখায় তাদের সব প্রোডাক্টের ওপর লেখা থাকবে। ফলাফল ছিল দুর্দান্ত! কোম্পানি থেকে বেশ কিছু টি-শার্ট বানানো হয়, যাতে লেখা ছিল: “fcuk fashion”, “hot as fcuk”, “no fcukin worries”!

যুবক-তরুণেরা বেজায় কিনেছিল টি-শার্টগুলো। একটু বিদ্রোহমনা তরুণদের নামটা বেশ আকৃষ্ট করেছিল। প্রশাসন কৌতুকটি সহজভাবে নিতে পারেনি, তাই এর বিজ্ঞাপন নিষিদ্ধ করা হয়। অথচ এতে বিক্রি আরো বেড়ে যায় (আর বিজ্ঞাপনবাবদ খরচ কমে যায়)। বোস্টনে নিষিদ্ধ হওয়া মানে আমেরিকাতে চাহিদা বেড়ে যাওয়া। ২০০১ সালে সান ফ্রান্সিস্কোতে তাদের দোকানের সামনে পোস্টার ঝোলানো হয়: ‘San Fransisco’s First fcuk’। 

তবে বিতর্কিত ব্র্যান্ড নাম নেওয়াটা ঝুঁকিপূর্ণ। বিতর্কিত বিজ্ঞাপনকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষিদ্ধ করতে পারে। এতে বিজ্ঞাপন তৈরির খরচই কেবল জলে যাবে, লাভের লাভ কিছু হবে না। আর সুনাম তো ধ্বংস হবেই। 

বিতর্কিত হলে ঝুঁকিও আছে, লাভও আছে!

প্রয়োগ

  • বিতর্কিত হওয়ার সাথে সাথে মজাদারও হতে হবে। 
  • অতিমাত্রায় কিছু করবেন না। একদম পুরো ব্যবসাই নিষিদ্ধ হয়ে যেতে পারে। 
  • বিতর্কিত ব্র্যান্ড নামের মূল আকর্ষণ তরুণদের কাছে। বয়স্ক লোকদের জন্য এটা তেমন কাজ করবে না।
আর্টিকেলটি পড়তে কি আপনার ভালো লেগেছে? তাহলে পড়তে পারেন নন্দন থেকে প্রকাশিত, এম এস আই সোহান এবং হাসান আযীয অনূদিত, জিম ব্লাইথের লেখা “১০০ গ্রেট মার্কেটিং আইডিয়া” বইটি। আর্টিকেলটি মূলত এই বইয়েরই নির্বাচিত একটি অংশ।
বইটি কিনতে চাইলে ক্লিক করুন রকমারির এই লিঙ্কে। এছাড়া বিশেষ ছাড়ে বইটি পেতে চাইলে যোগাযোগ করুন বুকশেয়ার অথবা বইনগর পেজের ইনবক্সে।

Featured Image: retail-week.com

আপনার মন্তব্য লিখুন