Skip links

যোগাযোগ করুন

আপনি কি লেখক বা প্রকাশক? আপনি কি আপনার বইটির কোনো একটি অধ্যায়কে স্থান দিতে চান সংকলিত ডট কমের সংকলনে? তাহলে যোগাযোগ করুন আমাদের সাথে।

আপনার প্রকাশিত বইগুলো থেকে নির্বাচিত কোনো অংশ আমাদেরকে দিলে আমরা তা আর্টিকেল হিসেবে প্রকাশ করব আমাদের সাইটে। আর্টিকেলের মাঝে এবং শেষে বইয়ের প্রচ্ছদ এবং রকমারি ডট কমের (অথবা আপনার পছন্দের অন্য যেকোনো সাইটের) লিঙ্ক-সহ বিজ্ঞাপনও প্রচার করব। আশা করা যায় এর ফলে পাঠকদের পাশাপাশি আপনারাও উপকৃত হবে।

তবে লেখা জমা দেওয়ার আগে আপনাদেরকে কয়েকটি বিষয় লক্ষ্য রাখতে হবে:

১। নির্বাচিত অংশটুকু হতে হবে আপনার বইয়ের সবচেয়ে আকর্ষণীয় একটি অংশ। শব্দসংখ্যার কোনো সীমা নেই। কয়েক হাজার ওয়ার্ড পর্যন্ত হতে পারে। বইয়ের ভেতরের এক বা একাধিক অধ্যায়ও হতে পারে।

অনেক প্রকাশনীর ওয়েবসাইটে কিংবা রকমারিতে বইয়ের প্রথম কয়েকটি পাতা পড়া যায়। কিন্তু আমাদের এখানে ব্যাপারটি সেরকম হবে না। কারণ একটি বইয়ের প্রথম কয়েক পাতা বইটির সবচেয়ে ইন্টারেস্টিং/সুলিখিত অংশ নাও হতে পারে। তাছাড়া প্রথম কয়েক পাতা পড়লে পাঠক তৃপ্তিও পায় না।

আমাদের এখানে থাকবে বইয়ের ভেতরের এমন এক বা একাধিক অধ্যায়/অংশ, যা কোনো একটি বিষয়কে পুরোপুরি তুলে ধরতে পারবে, এবং যা পড়লে পাঠক আংশিক তৃপ্তি পাবে। আমাদের লক্ষ্য এমন না যে, পাঠক কয়েক পৃষ্ঠা পড়ে অপূর্ণতা থেকে বইটা কিনতে যাবে। বরং আমাদের লক্ষ্য হচ্ছে পাঠক একটা টপিকের আকর্ষণীয় শিরোনাম দেখে পড়তে আসবে, পড়ে তৃপ্তি পাবে, মুগ্ধ হবে, লেখকের লেখার স্টাইলের সাথে পরিচিত হবে এবং লেখকের নামটা লক্ষ্য করবে। এরপর হয়তো উইন্ডো ক্লোজ করে চলে যাবে, অথবা বেশি আগ্রহী হলে লিঙ্কে ক্লিক করে বইটা কিনবে।

২। আপনার বইটি যদি গল্প সংকলন হয়ে থাকে, তাহলে ব্যাপারটি খুবই সহজ হবে। ভেতর থেকে পছন্দের একটি বা দুইটি গল্প তুলে দিতে পারেন। অথবা আপনার বইটি যদি নন-ফিকশন হয়ে থাকে, তাহলে ভেতর থেকে বিষয়ভিত্তিক এক বা একাধিক স্বয়ংসম্পূর্ণ চ্যাপ্টার তুলে দিতে পারেন। কিন্তু উপন্যাসের ক্ষেত্রে যেহেতু এরকম স্বয়ংসম্পূর্ণ অংশ নির্বাচন করা কঠিন, তাই আপাতত আমরা উপন্যাসের অংশ গ্রহণ করব না। আপনার বইটি যদি শুধুমাত্র ননফিকশন অথবা ফিকশনের ক্ষেত্রে শুধুমাত্র গল্প সংকলন হয়ে থাকে, তাহলেই কেবল আমাদের কাছে লেখা প্রেরণ করুন।

৩। আর্টিকেলটির একটি চমৎকার শিরোনাম থাকতে হবে। এই শিরোনামের সাথে বইয়ের নামের কিংবা বইয়ের ঐ অধ্যায়ের শিরোনামের মিল থাকা জরুরী না। শিরোনামটি ঐ নির্বাচিত অংশের প্রতিনিধিত্ব করতে পারলেই হবে।

৪। প্রকাশিত বইয়ের ক্ষেত্রে সর্বশেষ সংস্করণে যেভাবে প্রকাশিত হয়েছে, ঠিক সেভাবেই নির্বাচিত অংশ জমা দিতে হবে। আর বই যদি অপ্রকাশিত হয়, তাহলে প্রুফ রীডিং শেষ হওয়ার পর, প্রিন্টে যাওয়ার অপেক্ষায় থাকলেই কেবল লেখা জমা দেওয়া যাবে। অসম্পাদিত পাণ্ডুলিপি গ্রহণ করা হবে না।

৫। লেখা হুবহু বইয়ের অংশই হতে হবে। তবে স্ট্যান্ড অ্যালোন আর্টিকেল হিসেবে প্রকাশের উপযোগী করার জন্য প্রয়োজনে শুরুর এবং শেষের কিছু অংশ সম্পদনা করে দেওয়া যেতে পারে।

৪। লেখা ইউনিকোড ফন্টে, ওয়ার্ড ফাইলে নিচের ইমেইল অ্যাড্রেসে পাঠাতে হবে। লেখার সাথে বইয়ের প্রচ্ছদের এবং লেখকের হাই রেজোল্যুশন ছবি দিতে হবে। সেই সাথে আর্টিকেলের ফাঁকে ফাঁকে ব্যবহার করার জন্য প্রাসঙ্গিক সাত-আটটি ছবি এবং একটি ফিচার ইমেজ দিতে হবে। ছবিগুলোর সোর্স (কোন ওয়েবসাইট থেকে নেওয়া হয়েছে বা কে তুলেছে, সেই বিবরণ) অথবা লিঙ্ক সরবরাহ করতে হবে।

লেখা জমা দেওয়ার অথবা অন্য যেকোনো প্রয়োজনে যোগাযোগের ঠিকানা:

[email protected]